জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ ২০২১- DC Office Job 2021

জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ – DC Office Job Circular 2021: চাকরি প্রত্যাশিদের জন্য সু খবর। বাংলাদেশের বিভিন্ন জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর স্থানীয় সরকার বিভাগ থেকে এই চাকরির খবর প্রকাশিত হয়েছে । বছরজুড়েই সরকারি প্রশাসন কার্যক্রম গতিশীল করতে জেলা প্রশাসকের কার্যালয়ে জনবল নিয়োগ করে থাকে। তাই সারাদেশের  জেলা প্রশাসকের কার্যালয়ে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে আমাদের সাথেই থাকুন।

জেলা প্রশাসক কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি সহ সকল সরকারি বেসরকারি চাকরির খবর  আমাদের Tips Center 24- এ প্রকাশিত হয়। নিম্নে বাংলাদেশের বিভিন্ন জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হলো:

জেলা প্রশাসক কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

ঢাকা জেলা প্রশাসক কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি

ঢাকা জেলা প্রশাসক কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি

(Dhaka Dc Office job circular 2021)

আবেদনের নিয়ম ও শতার্বলী:

  • ০১। প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক ও ঢাকা জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • ০২। প্রার্থীর বয়স ২০/০২/২০২১ খ্রি. তারিখে অবশ্যই ১৮ হতে ৩০ বছরের মধ্যে হতে হবে। মুক্তিযােদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীর ক্ষেত্রে সরকারি বিধি মােতাবেক সর্বোচ্চ বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযােগ্য। বয়সের ক্ষেত্রে কোন প্রকার এফিডেভিট গ্রহণযােগ্য হবে না।
  • ০৩। জেলা প্রশাসক, ঢাকা বরাবর নির্ধারিত ছকে লিখিত আবেদনপত্র আগামী ২০/০২/২০২১ খ্রি. তারিখ অফিস চলাকালীন সময়ের মধ্যে জেলা প্রশাসক, ঢাকা-এর কার্যালয়ে ডাকযােগে পৌছাতে হবে। সরাসরি কোন দরখাস্ত গ্রহণ করা হবে না। জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রবর্তিত এক পাতার নির্ধারিত আবেদন ফরমটি www.dhaka.gov.bd ওয়েবসাইটে এবং এ কার্যালয়ের রাজস্ব শাখায় পাওয়া যাবে। আবেদন ফরম স্ব-হস্তে পূরণ করতে হবে। নির্ধারিত ছকে আবেদন না করলে আবেদনটি ত্রুটিযুক্ত বলে গণ্য হবে।
  • ০৪। অসম্পূর্ণ, ত্রুটিযুক্ত এবং নির্ধারিত তারিখ ও সময়ের পর প্রাপ্ত আবেদন বাতিল বলে গণ্য হবে।
  • ০৫। আবেদনকারী কর্তৃক দাখিলকৃত আবেদনের খামের উপর পদের নাম এবং কোটার নাম স্পষ্টাক্ষরে লিখতে হবে।
  • ০৬। আবেদনপত্রের সাথে নিম্নোক্ত কাগজপত্রাদি সংযুক্ত করতে হবে :
    • ক) প্রার্থীর সাম্প্রতিক তােলা পাসপাের্ট সাইজের ০৩ (তিন) কপি এবং স্ট্যাম্প সাইজের ০১ (এক) কপি ছবি।
    • খ) শিক্ষাগত যােগ্যতার ও অন্যান্য সনদপত্রের ফটোকপি/অনুলিপি। কোন নম্বরপত্র বা প্রশংসাপত্র গ্রহণযােগ্য নয়।
    • গ) প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র।
    • ঘ) প্রার্থীর আবেদনে উল্লিখিত জাতীয় পরিচয়পত্র এবং জন্ম নিবন্ধন সনদের ছায়ালিপি।
    • ঙ) সিটি কর্পোরেশনের মেয়র/কাউন্সিলর/পৌরসভার মেয়র অথবা সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত মূল নাগরিকত্ব সনদপত্র।
    • চ) ট্রেজারী চালানের মাধ্যমে পরীক্ষার ফি বাবদ (অফেরতযােগ্য) কোড নং ১-৪৬৩২-০০০১-২০৩১ তে ক্রমিক নং ০১-০২ এ বর্ণিত পদসমূহের জন্য ১০০/- (একশত) টাকা এবং ক্রমিক নং ০৩ এ বর্ণিত পদের জন্য ৫০/- (পঞ্চাশ) টাকা সােনালী ব্যাংকের যে কোন শাখায় জমা প্রদান করে ট্রেজারী চালানের মূল কপি আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।
    • ছ) নির্ভুল ঠিকানায় প্রবেশপত্র ইস্যুর সুবিধার্থে পদের নাম ও প্রার্থীর নাম ঠিকানা লিখিত ১০/- (দশ) টাকার ডাক টিকিট সম্বলিত ১০”x ৪” একটি ফেরত খাম আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। খামের উপর স্পষ্ট অক্ষরে পদের নাম ও বিশেষ কোটা (যদি থাকে) এবং ডান পার্শ্বে আবেদনকারীর পূর্ণ নাম ও ঠিকানা স্পষ্ট অক্ষরে লিখতে হবে।
    • জ) বিবাহিত মহিলা প্রার্থীদের ক্ষেত্রে নাগরিকত্ব সনদে স্বামীর স্থায়ী ঠিকানা উল্লেখ করতে হবে।
    • ঝ) বিভাগীয় (চাকুরিরত প্রার্থীর ক্ষেত্রে প্রযােজ্য) প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে হবে। অগ্রিম কোন আবেদন গ্রহণ করা হবে না।
  • ০৭। নিয়ােগের ক্ষেত্রে মুক্তিযােদ্ধার পুত্র-কন্যা (প্রযােজ্য ক্ষেত্রে পুত্র-কন্যার পুত্র-কন্যা)/মহিলা/আনসার ও ভিডিপি/এতিম ও শারীরিক প্রতিবন্ধী/ক্ষুদ্র নৃ-গােষ্ঠী প্রার্থীর জন্য কোটা সংক্রান্ত সরকারি বিধি-বিধান অনুসরণ করা হবে। এক্ষেত্রে প্রার্থীকে তার কোটা দাবির সমর্থনে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদ/প্রমাণপত্রের ছায়ালিপি জমা দিতে হবে। অন্যথায় তাকে সাধারণ প্রার্থী হিসেবে বিবেচনা করা হবে।
    • ক) মুক্তিযােদ্ধা কোটায় আবেদনের ক্ষেত্রে মুক্তিযােদ্ধার সাথে আবেদনকারীর সম্পর্ক উল্লেখপূর্বক প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা/পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলর/ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান-এর প্রত্যয়নপত্র থাকতে হবে। ক্ষুদ্র নৃ-গােষ্ঠীভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে আবেদনপত্রের সাথে জেলা প্রশাসক/যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত ক্ষুদ্র নৃ-গােষ্ঠী সনদপত্র দাখিল করতে হবে এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে যথাযথ দপ্তর/বিভাগ/সংস্থার প্রধান কর্তৃক প্রদত্ত সনদের ছায়ালিপি দাখিল করতে হবে।
    • গ) লিখিত ও ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময় আবেদনপত্রে উল্লিখিত সকল সনদপত্রের মূলকপি উপস্থাপন করতে হবে। নিয়ােগ বিজ্ঞপ্তি ও আবেদনপত্রে উল্লেখিত সকল রেকর্ডপত্রের সত্যায়িত ০১ (এক) সেট মৌখিক পরীক্ষা গ্রহণকারী কর্তৃপক্ষের নিকট জমা দিতে হবে। রেকর্ডপত্র অবশ্যই প্রথম শ্রেণীর কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে এবং সত্যায়নকারীর নাম পদবি যুক্ত সিল ব্যবহার করতে হবে।
    • ঙ) সরকারি নীতিমালা মােতাবেক মুক্তিযােদ্ধার সন্তান/মহিলা/আনসার ভিডিপি/এতিম/শারীরিক প্রতিবন্ধী/ক্ষুদ্র নৃ-গােষ্ঠীভুক্ত প্রার্থীর জন্য কোটা সংক্রান্ত সরকারি বিধি-বিধান অনুসরণ করা হবে। এ ক্ষেত্রে প্রার্থীকে তার কোটার দাবির সমর্থনে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদ/প্রমাণপত্রের মূলকপি মৌখিক পরীক্ষার সময় উপস্থাপন করতে হবে। মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার সন্তান/সন্তানের সন্তান ও পৌষ্য হিসেবে আবেদন চাকুরী প্রার্থীকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী/উপদেষ্টা কর্তৃক স্বাক্ষরিত ও বাংলাদেশ মুক্তিযােদ্ধা সংসদের উপদেষ্টা মাননীয় প্রধানমন্ত্রী/প্রধান উপদেষ্টা কর্তৃক প্রতিস্বাক্ষরিত সাময়িক সনদপত্র মৌখিক পরীক্ষার সময় দেখাতে হবে। এরূপ সনদপত্র ব্যতীত অন্য কোন সনদপত্র মুক্তিযােদ্ধা সনদপত্র হিসেবে গ্রহণযােগ্য হবে না। প্রার্থীর সাথে মুক্তিযােদ্ধার সম্পর্ক উল্লেখপূর্বক ১ম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা/ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/ইউপি চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্র মৌখিক পরীক্ষার সময় দাখিল করতে হবে।
  • ৮। কোন তথ্য গােপন করে বা ভুল তথ্য প্রদান করে চাকুরীতে নিয়ােগ প্রাপ্ত হলে সংশ্লিষ্ট প্রার্থীর নিয়ােগাদেশ বাতিল করে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
  • ৯। নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীকে কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।
  • ১০। কর্তৃপক্ষ সরকারি বিধি-বিধানের সাথে সাংঘর্ষিক নয় এমনভাবে কোন শর্ত বা অতিরিক্ত শর্ত সংযােজন ক্ষমতা সংরক্ষণ করেন।
  • ১১। কর্তৃপক্ষ কোন ধরনের কারণ দর্শানাে ছাড়াই নিয়ােগের শর্ত পরিবর্তন, পদের সংখ্যা হ্রাস-বৃদ্ধি এবং নিয়ােগ বিজ্ঞপ্তি বাতিলের ক্ষমতা সংরক্ষণ করেন।
  • ১২। নিয়ােগের ক্ষেত্রে কোন প্রকার তদবির প্রার্থীর অযােগ্যতা বলে বিবেচিত হবে।

আবেদনের শেষ তারিখ: ২০ ফেব্রুয়ারি ২০২১

খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি 

(Khulna Dc Office job circular 2021)

DC Office Job Circular 2021

জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

আবেদনের নিয়ম ও শতার্বলী:

১। প্রার্থীকে অবশ্যই জন্মসূত্রে বাংলাদেশের স্থায়ী নাগরিক ও খুলনা জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে।

২। প্রার্থীর বয়স-২৫/০১/২০২১ তারিখে অবশ্যই ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। বীর মুক্তিযােদ্ধা/শহীদ বীর মুক্তিযােদ্ধার পুত্র-কন্যা এবং প্রতিবন্ধীদের ক্ষেত্রে সরকারি বিধি মােতাবেক সর্বোচ্চ বয়সসীমা ৩২ পর্যন্ত শিথিলযােগ্য। বয়সের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযােগ্য হবেনা।

৩। বীর মুক্তিযােদ্ধা/ শহীদ বীর মুক্তিযােদ্ধার পুত্র-কন্যাদের পুত্র-কন্যার ক্ষেত্রে বয়সসীমা ৩০ বছর পর্যন্ত।

৪। নিয়ােগের ব্যাপারে কোন প্রকার সুপারিশ বা তদবির প্রার্থীর যােগ্যতার পরিপন্থী বলে বিবেচিত হবে। আবেদনপত্র গ্রহণ ও বাতিলের বিষয়ে নিয়ােগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে। এ বিষয়ে কোন আপত্তি উত্থাপন করা যাবেনা।

৫। কর্তৃপক্ষ প্রয়ােজনে যে কোন শর্ত সংযােজন/ বিয়ােজন/ পরিবর্তন/ পরিবর্ধন এবং পদ সংখ্যা হ্রাস/ বৃদ্ধি করতে পারবেন।

৬। কর্তৃপক্ষ সরকারি বিধি বিধানের সাথে সাংঘর্ষিক নয় এমন কোন শর্ত পরিবর্তন বা অতিরিক্ত শর্ত সংযােজন করতে পারবেন। কর্তৃপক্ষ কোন কারণ দর্শানাে ব্যতিরেকেই নিয়ােগ বিজ্ঞপ্তি আংশিক বা সম্পূর্ণ বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করেন।

৭। কর্তৃপক্ষ কর্তৃক নির্দেশিত স্থান ও তারিখে প্রার্থীদের নির্বাচনী/ লিখিত, মৌখিক বা প্রাসঙ্গিক টেকনিক্যাল পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

৮। প্রার্থীদের লিখিত/ মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন টিএ/ ডিএ প্রদান করা হবেনা।

অনলাইনে আবেদনপত্র পূরণ সংক্রান্ত নিয়মাবলী/ শর্তাবলী:

পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীগণ dckhulna.teletalk.com.bd ওয়েব সাইটে আবেদনপত্র পূরণ করবেন।

আবেদনের সময়সীমা নিম্নরূপ: 1. Online এ আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমাদান শুরুর তারিখ ও সময়: ১৪/০১/২০২১ খ্রি. তারিখ সকাল ১০.০০ টা . Online এ আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়: ২৮/০১/২০২১ খি: রাত ১২.০০ টা ।

11. উক্ত সময়সীমার মধ্যে User ID প্রাপ্ত প্রার্থীগণ Online এ আবেদন জমাদানের সময় থেকে পরবর্তী ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে এসএমএস এ পরীক্ষার ফি জমা দিতে পারবেন।

Online আবেদনপত্রে প্রার্থী তার রঙ্গিন ছবি (দৈঘ্য ৩০০xপ্রস্থ ৩০০pixel) এবং স্বাক্ষর (দৈঘ্য ৩০০xপ্রস্থ ৮pixel) স্ক্যান করে নির্ধারিত স্থানে Upload করবেন ছবির সাইজ সর্বোচ্চ 100KB ও স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ 60KB হতে হবে।

Online আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু Online এ আবেদনপত্র জমাদান করার পূর্বেই পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।

প্রার্থী Online এ পূরণকৃত আবেদনপত্রের একটি রঙ্গিন প্রিন্ট কপি পরীক্ষা সংক্রান্ত যে কোনাে প্রয়ােজনে সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন এবং মৌখিক/ব্যবহারিক পরীক্ষার সময় এক কপি জমা দিবেন।

আরও বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন